Bartaman Patrika
কলকাতা
 

সবুজ ও নীল বালতিতে বর্জ্য পৃথকীকরণের
সাফল্যেই সেরা পুজোর সম্মান উত্তর দমদমে 

সেরা পুজোর বিচারে এবার জঞ্জাল পৃথকীকরণের পরীক্ষায় বসতে হবে কমিটিগুলিকে। সবুজ বালতিতে পচনশীল বর্জ্য। নীল বালতিতে পচনশীল নয় এমন আবর্জনা। যার কাজ যত ভালো, তারাই পাবে সেরা পুজোর সম্মান। আর এই বিচার প্রক্রিয়ার মাধ্যমেই পুর-নাগরিকদের বাড়ির বর্জ্য আলাদা করার সবক শেখাতে চায় উত্তর দমদম পুরসভা।  
বিশদ
বারাসতের বাঙালির উদ্যোগ, অস্ট্রেলিয়ার
প্রদেশের সরকারি ওয়েবসাইট বাংলায় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভাষাকে ভালোবাসলে কী না করা যায়! সেটাই এবার প্রমাণ করে দিলেন বারাসতের অর্ণব। একটু ভুল হল। বারাসত ছেড়েছেন ২০০৩ সালে। পড়াশোনার জন্য সেই যে গিয়েছিলেন ক্যাঙ্গারুর দেশে, তারপর থেকে তিনি অস্ট্রেলিয়ারই বাসিন্দা। থাকেন ভিক্টোরিয়া রাজ্যে।  
বিশদ

16th  October, 2020
মোদির নয়া কৃষি আইন নিয়ে মমতাকে
সর্বদলীয় বৈঠক ডাকার আর্জি ফব’র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের চালু করা কৃষি ও কৃষক স্বার্থবাহী তিনটি নতুন আইন বাংলায় কার্যকর করতে দেবেন না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে এই আর্জি জানাল বাম দল ফরওয়ার্ড ব্লক। 
বিশদ

16th  October, 2020
চাঁদা যা পারবেন দেবেন, পোস্টারে
আর্জি জানাচ্ছেন পুজো উদ্যোক্তারা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোট পুজো, কিন্তু ভাবনা বড়। বর্তমান পরিস্থিতিতে করোনা আবহে চাঁদা তোলাতে ইতি টেনেছেন পুজো উদ্যোক্তারা। আজাদগড় রবীন সঙ্ঘ এবং বাস্তুহারা সমিতি। পোস্টার টাঙিয়ে জানিয়ে দিয়েছেন, এবার আর বাড়ি বাড়ি চাঁদা তোলা নয়। যে যেমন পারবেন, ক্লাবে এসে দিয়ে যাবেন। 
বিশদ

16th  October, 2020
প্রোমোটিংয়ে বাধা দেওয়ায় হুমকি
থানার বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ 

প্রোমোটিংয়ে বাধা হয়ে দাঁড়ানোয় এক অধ্যাপিকাকে তাঁর পোষ্য সহ সপরিবারে বাড়িছাড়া করার হুমকি দিচ্ছে একদল দুষ্কৃতী। গত ৭ অক্টোবর এই ঘটনাটি ঘটেছে হরিদেবপুর থানার পশ্চিম পুঁটিয়ারির যদুনাথ উকিল রোডে। অভিযোগের তির শাসকদল ঘনিষ্ঠ স্থানীয় প্রোমোটার ও এজেন্ট আশিস চক্রবর্তী ওরফে তারক ও তার দলবলের বিরুদ্ধে। 
বিশদ

16th  October, 2020
মণীশ খুনে অভিযুক্ত সুবোধ দমদম
জেলে বসে বানিয়েছিল ‘বেঙ্গল টিম’ 

কলকাতার জেলে বসেই বাছাই করা গ্যাংস্টার আর শার্প শ্যুটারদের নিয়ে ‘বেঙ্গল টিম’ তৈরি করেছিল বিহারের কুখ্যাত অপরাধী সুবোধকান্ত সিং। বিজেপি নেতা মণীশ শুক্লার খুনের ঘটনায় অভিযুক্ত এই সুবোধকান্ত। দমদম জেলে তার সঙ্গে পরিচয় হয় শার্প শুটার নাসেরের। নাসেরকে মাথায় রেখে এই টিম গঠন করে সুবোধ। মণীশ খুনের তদন্ত করতে গিয়ে চাঞ্চল্যকর এই তথ্য হাতে এসেছে সিআইডি’র।  
বিশদ

16th  October, 2020
খিদিরপুরের পুজোগুলি সৌহার্দ ও
‘হার না মানা’ মনোভাবের প্রতীক 

করোনার জেরে আড়ম্বর কমেছে, তবে সৌহার্দে খামতি নেই খিদিরপুরের মনসাতলা সর্বজনীন দুর্গোৎসবে। প্রধানত মুসলিমদের উদ্যোগে শুরু হওয়া এই পুজো এবারও ধর্মান্ধদের চোখে চোখ রাখতে। অন্যদিকে অকাল বোধনের চিরাচরিত থিম নিয়ে আসরে ভেনাস ক্লাবও। ২৫ পল্লির থিম আবার ‘বিশ্বাসে বিস্ময়’। অদম্য মনোভাবকে কুর্নিশ করে ৭৪ পল্লির চ্যালেঞ্জ ‘আমার হাত বান্ধিবি, পা বান্ধিবি, পরাণ বান্ধিবি কেমনে?’ 
বিশদ

16th  October, 2020
মমতার প্রতিশ্রুতি পূরণ, কোভিড
যোদ্ধাদের বিমা প্রকল্পে অর্থমঞ্জুর 

বিশ্বজিৎ দাস, কলকাতা: কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর্থিক টানাটানির মধ্যেও মৃত ও আক্রান্ত কোভিডযোদ্ধাদের পরিবারের হাতে বিমার টাকা তুলে দিলেন তিনি। এই খাতে মঞ্জুর করা হয়েছে প্রায় ৫৫ কোটি টাকা। অন্যদিকে, ‘কথা না রাখার’ দৃষ্টান্ত তৈরি করেছে কেন্দ্রের মোদি সরকার। 
বিশদ

16th  October, 2020
পথ নির্দেশিকায় দূরত্ববিধি, মাস্ক,
স্যানিটাইজারে গুরুত্ব পুলিসের 

বারাকপুর মহকুমার পুজো পথনির্দেশিকা প্রকাশিত হল। বৃহস্পতিবার বারাকপুরের পুলিস কমিশনার এই নির্দেশিকা প্রকাশ করেন। এদিন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আলমবাজার মঠের মহারাজ, বারাকপুরের মহকুমা শাসক আব্দুল কালাম আজাদ ইসলাম, যুগ্ম কমিশনার অজয় ঠাকুর সহ বিশিষ্টরা। পুজোর পথনির্দেশিকায় তিনটি বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে। প্রথমত মাস্ক, দ্বিতীয়ত স্যানিটাইজার এবং তৃতীয়ত শারীরিক দূরত্ব।  
বিশদ

16th  October, 2020
পুরসভার অনুমতি ছাড়াই
অশোকনগরে নির্মাণ ওএনজিসি’র 

নিজস্ব প্রতিনিধি, বারাসত: পুরসভার অনুমতি ছাড়া অশোকনগরের দুটি মাঠে ওএনজিসি ঘর তৈরির কাজ শুরু করায় চাপানউতোর শুরু হয়েছে। স্থানীয় বাসিন্দারা এর প্রতিবাদে জেলাশাসক, অশোকনগর পুরসভা ও থানায় স্মারকলিপি জমা দিয়েছেন। 
বিশদ

16th  October, 2020
পুজোর সময়ে অপরাধ রুখতে
বিশেষ গোয়েন্দা টিম হাওড়ায় 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া:  পুজোয় সময় অপরাধমূলক কাজকর্ম ঠেকাতে গোয়েন্দাদের বিশেষ দল গঠন করছে হাওড়া সিটি পুলিস। পুলিসের নিজস্ব বিভিন্ন সূত্রের পাশাপাশি ড্রোনের সাহায্যেও নজরদারি চালাবে এই দল। যেসব জায়গায় ভিড় বেশি হয়, সেখানে নজরদারি চলবে ওয়াচ টাওয়ার থেকেও।  
বিশদ

16th  October, 2020
হুগলির দু’টি জুটমিল ফের
খুলছে, উচ্ছ্বসিত শ্রমিকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর আগেই দুটি বন্ধ থাকা চটকল খোলা নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হল। দুই চটকলই হুগলি জেলার। তার মধ্যে চাঁপদানির নর্থ ব্রুক জুটমিল খুলছে পুজোর আগেই, ২০ তারিখ। অন্যদিকে, দীর্ঘ প্রায় আড়াই বছর বন্ধ থাকা চন্দননগরের গোন্দলপাড়া জুটমিল খুলবে পুজোর ঠিক পরেই, ১ নভেম্বর। 
বিশদ

16th  October, 2020
বন্ধ হল টিটাগড়ের একটি
জুটমিল, ব্যাপক বিক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: পুজোর মরশুম শুরু হতেই বন্ধ হয়ে গেল বারাকপুর মহকুমার একটি জুটমিল। বৃহস্পতিবার সকালে টিটাগড়ের ওই জুটমিল বন্ধ হয়ে যাওয়ায় প্রায় দু’হাজার শ্রমিক বেকার হয়ে পড়লেন। বোনাস এবং বেতন না পেয়ে রীতিমতো অসহায় অবস্থা ওই শ্রমিকদের।
বিশদ

16th  October, 2020
সব্জি কেনা নিয়ে মারপিট,
দেগঙ্গায় মৃত্যু হল বৃদ্ধের 

নিজস্ব প্রতিনিধি, বারাসত: সব্জি কেনার সময়ে মারপিটে জখম হওয়া এক বৃদ্ধের মৃত্যুকে কেন্দ্র করে দেগঙ্গায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম স্বপন মহাজন (৬২)। তাঁর বাড়ি পশ্চিম চ্যাংদোনা। মৃতের পরিবারের তরফে থানায় বাবলু মহাজন নামে স্থানীয় এক ব্যক্তির বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিস ঘটনার তদন্ত শুরু করেছে। 
বিশদ

16th  October, 2020
থালা হাতে, বাউল গানে বিক্ষোভ টেট উত্তীর্ণদের 

নিজস্ব প্রতিনিধি, বারাসত: বৃহস্পতিবার দুপুরে বারাসত জেলাশাসকের অফিসে টেট উত্তীর্ণ ও ডিএলএড প্রশিক্ষণপ্রাপ্তরা বিক্ষোভ দেখানোর পাশাপাশি স্মারকলিপি জমা দিলেন। একইভাবে আদিবাসী ও তফসিলি সম্প্রদায়ের বাসিন্দারা উম‑পুনে প্রকৃত ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের দাবিতে অবস্থান বিক্ষোভের পর স্মারকলিপি জমা দেন। 
বিশদ

16th  October, 2020

Pages: 12345

একনজরে
শারজা: মরশুমের প্রথম ম্যাচ খেলতে নেমেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে দুরন্ত হাফ সেঞ্চুরি করেছেন ক্রিস গেইল। লোকেশ রাহুলের সঙ্গে জুটি গড়ে পাঞ্জাবকে এনে দিয়েছেন স্বস্তির জয়। ৪৫ বলে ৫৩ রানের মূল্যবান ইনিংস খেলেন তিনি।  ...

নয়াদিল্লি: আফগানিস্তানের অশান্তির পিছনে হাত রয়েছে পাকিস্তানি জঙ্গিদের। এমনই অভিযোগ করলেন আফগানিস্তানের এক উচ্চপদস্থ আধিকারিক। গত সপ্তাহের শেষ থেকে হেলমন্দ প্রদেশে তালিবান জঙ্গিদের সঙ্গে আফগান বাহিনীর সংঘর্ষ চলছে। সেই সংঘর্ষে মদত দিচ্ছে পাক মদতপুষ্ট লস্কর-ই-তোইবা এবং জয়েশ-ই-মহম্মদ জঙ্গিরা। এমনকী, নিরাপত্তা ...

লখনউ: হাতরাস গণধর্ষণ ও খুন কাণ্ডের তদন্তে নেমে অভিযুক্ত লবকুশ শিকারওয়ারের বাড়ি থেকে ‘রক্তমাখা’ পোশাক উদ্ধার করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। যদিও পরিবারের দাবি, রক্ত নয় পোশাকটিতে লাল রঙ লেগে ছিল। অভিযুক্তের দাদা একটি ফ্যাক্টারিতে রংমিস্ত্রির কাজ করেন।   ...

শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর: প্রাচীন ঐতিহ্যমণ্ডিত শহর কৃষ্ণনগর। এখানের ইমারত ও স্থাপত্যের গায়ে কান পাতলেই শোনা যায় কত অজানা কাহিনী। কৃষ্ণনগর শহরের উৎসবের কথা ধরলে প্রথমেই আসে মহারাজা কৃষ্ণচন্দ্র ও তাঁর দুর্গোৎসবের কথা। কিংবদন্তী অনুসারে, কৃষ্ণনগর রাজ পরিবারে আগে দেবী অন্নপূর্ণার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। মাথা ও কোমরে সমস্যা হতে পারে। উপার্জন ভাগ্য শুভ নয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস
১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু
১৯৫৫: অভিনেত্রী স্মিতা পাতিলের জন্ম
১৯৭০: ক্রিকেটার অনিল কুম্বলের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৬৪ টাকা ৭৪.৩৫ টাকা
পাউন্ড ৯৩.১২ টাকা ৯৬.৪৩ টাকা
ইউরো ৮৪.৪৪ টাকা ৮৭.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৬৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১,৮৬০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,৯৬০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৭ অক্টোবর ২০২০, প্রতিপদ ৩৮/৪৮ রাত্রি ৯/৯। চিত্রা নক্ষত্র ১৫/৩৪ দিবা ১১/৫২। সূর্যোদয় ৫/৩৭/৩৭, সূর্যাস্ত ৫/৬/৩৭। অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৮ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৭/৪ মধ্যে পুনঃ ১২/৪৯ গতে ২/১৫ মধ্যে পুনঃ ৩/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৪/৪ গতে উদয়াবধি। 
৩০ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৭ অক্টোবর ২০২০, প্রতিপদ রাত্রি ১১/২৪। চিত্রা নক্ষত্র দিবা ২/১৮। সূর্যোদয় ৫/৩৮, সূর্যাস্ত ৫/৮। অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৬ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে ৩/২৫ গতে ৫/৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/২১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২১ গতে ৩/১২ মধ্যে। কালবেলা ৭/৪ মধ্যে ও ১২/৪৯ গতে ২/১৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৮ মধ্যে। কালরাত্রি ৬/৪২ মধ্যে ও ৪/৪ গতে ৫/৩৯ মধ্যে।  
মোসলেম: ২৯ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। বৃষ: আর্থিক ক্ষেত্রে কিছুটা ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে 
আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু১৯৫৫: অভিনেত্রী ...বিশদ

04:28:18 PM

আইপিএল: সিএসকের বিরুদ্ধে ৫ উইকেটে জয়ী দিল্লি ক্যাপিটালস 

11:21:10 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ১২৯/৩ (১৫ ওভার) 

10:49:02 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ৭৬/২ (১০ ওভার) 

10:22:23 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ২৯/২ (৫ ওভার) 

09:57:03 PM